Rajshahi Division

রাজশাহী বিভাগ

Jan 11, 2013
6589 Views

রাজশাহী বাংলাদেশের অন্যতম বৃহত্তম বিভাগ। এই বিভাগ বাংলাদেশের মধ্য পশ্চিমা কোণে অবস্থিত। এই বিভাগ পশ্চিমে ভারতীয় বোর্ডারকে বিভক্ত করে। বিভাগটি প্রশাসনিক ইউনিট হিসাবে ১৮২৯ সালে গঠিত হয়েছিল।

রাজশাহী বিভাগের দক্ষিণে বৃহত্তর পদ্মা নদী অবস্থিত। পূর্ব সীমান্ত দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনা নদী। পদ্মা ও যমুনার সাথে আত্রাই, মহানন্দা মিশ্র নদীও রাজশাহী বিভাগ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এই বিভাগ পাশাপাশি আট টি জেলা রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, নাটোর, নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ নিয়ে গঠিত। এই বিভাগে একটি সিটি করপোরেশন, ঊনচল্লিশ টা সংসদীয় আসন, ঊনষাট টি পৌরসভা, পাঁচশো চৌষট্টি ইউনিয়ন রয়েছে। এই বিভাগ আঠারো বর্গকিলোমিটারেরও বেশি। বিভিন্ন শ্রেণির প্রায় আঠারো মিলিয়ন মানুষ এই বিভাগে বসবাস করছেন।

এই বিভাগ একটি ঐতিহাসিক বিভাগ এবং একটি পর্যটন অঞ্চলও। সোমপুর বিহার, বরেনদা গবেষণা জাদুঘর, মহাস্থানগড়, সোনা মসজিদ, বারো শিবলয়, চলন বিল, কুসুমবা মসজিদ, বাঘ মসজিদ এবং অন্যান্য ঐতিহাসিক স্থান সহ বৌদ্ধ বিহারও রাজশাহী বিভাগে অবস্থিত।

দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয় এই বিভাগে অবস্থিত।এছাড়া রাজশাহী বিভাগে রয়েছে অনেক স্কুল, কলেজ, প্রকৌশল ইনস্টিটিউট, মাদ্রাসা ও অন্যান্য প্রযুক্তিগত প্রতিষ্ঠান। এই বিভাগে ৬টি প্রতিষ্ঠান এবং ৫০ টি শাখা প্রতিষ্ঠান রয়েছে।

আম ও লিচি ও অন্যান্য ফলের জন্য এই বিভাগ বিখ্যাত। তবে অন্যান্য শাকসবজি যেমন চাল, আলু, পেঁয়াজ, আখ, গম, মশলা, কলা, ডালও এ অঞ্চলে চাষ করা হয়। বিভাগের জয়পুরহাট জেলা বাংলাদেশের খাবারের গুদাম হিসাবে পরিচিত।

এই অঞ্চলে অনেক উল্লেখযোগ্য ব্যক্তি জন্মগ্রহণ করেছেন। তাদের মধ্যে কয়েকজন হলেন আবদুল হামিদ খান ভাসানী, গায়ক জেমস, বিদ্যা সিনহা মিম প্রমুখ। বিভিন্ন সংস্কৃতি ও ধর্মের মানুষ এই বিভাগে বাস করছেন।

রাজশাহী সিটি কর্পোরেশনে একটি বিমানবন্দর অবস্থিত। এই বিভগের মানুষ সহজেই রংপুর বিভাগ এবং ঢাকা বিভাগে যাতায়াত করতে পারেন এবং হাইওয়ে ও রেলপথের মাধ্যমে বাস, ট্রেন এবং ব্যক্তিগত যানবাহনে দেশের সর্বত্র চলাচল করে।

Author

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.