Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Rajshahi Division

রাজশাহী শহর

Dec 21, 2016
37567 Views

রাজশাহী শহর: রাজশাহী বাংলাদেশের পশ্চিম অঞ্চলের একটি শহর। এটি পদ্মা নদীর উত্তর দিকে অবস্থিত। রাজশাহী শহর ১৮৭৬ সালে গঠিত হয়েছিল। বর্তমানে এটি উন্নত এবং বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা কেন্দ্র।

রাজশাহী শহর বাংলাদেশের শিক্ষা শহর হিসাবেও পরিচিত। এখানে অনেক বেসরকারী এবং সরকারী শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করা হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এটি রাজশাহীতে ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত করা হয়েছিল। বিশাল এলাকা নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। রাজশাহী কলেজের আরেকটি পুরনো শিক্ষা প্রতিষ্ঠান। এখানে একটি বীরেন্দ্র গবেষণা যাদুঘর, মেডিকেল কলেজ হাসপাতাল, সেরিকালচার ইন্সটিটিউট ইত্যাদি রয়েছে।

পদ্ম নদীর তীরে অবস্থিত শহীদ কুমরুজ্জামান কেন্দ্রীয় পার্ক এবং চিড়িয়াখানা রাজশাহী শহরের প্রধান আকর্ষণ। বিস্তৃত এলাকাটি সবুজ গাছ এবং সবুজ ঘাসের চাদরে ঢাকা। এছাড়াও বিশেষ প্রজাতির পশু রয়েছে। ক্যাপ্টেন মনসুর আলী পার্ক ভুবন মহন পার্ক ইত্যাদি শহরে অন্যান্য পার্ক রয়েছে, বিশেষ করে শিশুদের জন্য পরিকল্পিত শহীদ জিয়া বাচ্চাদের পার্ক।

শহরের পাশে পদ্মা নদীর তীরেও বিনোদনের জন্য খুব জনপ্রিয়। পদ্মা নদীর অসামান্য সৌন্দর্য উপভোগ করার জন্য শহরবাসীর প্রিয় স্থান পদ্মার পাড়। প্রতিদিন অনেক লোক এই জায়গাটিতে ঘুরতে আসে, সন্ধ্যায় যেন এক মিলন মেলায় পরিনত হয়।

রাজশাহী শহরে পরিবহন ব্যবস্থা উন্নত। রাজশাহী শহরের রেলওয়ে স্টেশন বাংলাদেশের সকল স্টেশন দিয়ে সংযুক্ত। ভ্রমণকারীরা এখানে বিমানে ভ্রমণ করতে পারেন। রাজশাহী শহরের একটি বিমানবন্দর রয়েছে।

এই শহরে দর্শনীয় অনেক স্থান আছে যাদের মাঝে উল্লেখযোগ্য_

ক্রমিকনাম
পুঠিয়া শিবমন্দির
হাওয়াখানা
পুঠিয়া রাজবাড়ী
বরেন্দ্র গবেষণা জাদুঘর
শহীদ কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা
পদ্মার পাড়
শাহ্ মখদুমের মাজার
রাজশাহী সাধারণ গ্রন্থাগার
রাজশাহী কলেজ
১০রাজশাহী বিশ্ববিদ্যালয়
১১বাঘা মসজিদ


Author

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *