Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Narayanganj City

নারায়ণগঞ্জ সিটি

Dec 21, 2016
14227 Views

নারায়ণগঞ্জ সিটি: (নারায়ণগঞ্জ) ঢাকা শহরের কাছে নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত। প্রায় ০.২২ শতাংশ মানুষজন এখানে বসবাস করছেন। শহরটি শীতলক্ষ্যা নদীর তীরে অবস্থিত। নারায়ণগঞ্জ নদী বন্দর এবং বাংলাদেশের প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি। এটি ব্যবসা এবং শিল্পের একটি অভ্যন্তরীণ অংশ। এই শহরটি দেশের টেক্সটাইল সেক্টর, পাট বাণিজ্য ও প্রক্রিয়াকরণ কেন্দ্রের জন্য সুপরিচিত।

বিকন লাল পান্ডে থেকে শহরটি তার নাম পেয়েছে। তিনি একজন হিন্দু ধর্মীয় নেতা ছিলেন। তাঁর লক্ষ্মী নারায়ণ ঠাকুর নামেও পরিচিত ছিল। ১৮৬৬ সালে একটি ডাকঘর প্রতিষ্ঠিত হয়। ১৮৭৬ সালের ৮ই সেপ্টেম্বর নারায়ণগঞ্জ শহরটি গঠিত হয়। নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া হসপিটাল এই এলাকার প্রথম হাসপাতাল। এটি ১৮৮৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

নারায়ণগঞ্জ সিটি পাঁচটি উপজেলা, চল্লিশটি ইউনিয়ন এবং আটশ বিশ বিশ গ্রাম। এখানে সাতটি পুলিশ স্টেশন রয়েছে। ৫ মে ২০১১ তারিখে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রতিষ্ঠিত হয়েছিল তিনটি পৌরসভা। এগুলি হচ্ছে সিদ্ধিরগঞ্জ পৌরসভার, নারায়ণগঞ্জ পৌরসভা এবং কাদাম রসুল পৌরসভা।

নারায়ণগঞ্জ সিটি বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অনেক পোশাক ও শিল্প এখানে বড় হয়ে গেছে। বাংলাদেশের অর্থনীতির একটি বোর্ড অংশ এই শহরের উপর নির্ভর করে। নারায়ণগঞ্জ শহর সুতা এবং রঞ্জনবিদ্যা আইটেম তৈরিতে প্রতিষ্ঠিত। কুটির শিল্প এই জেলায় সমৃদ্ধ। আমদানি ও রপ্তানি ব্যবসা ও জাহাজের দালাল ইটফিল ইত্যাদি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। এ জন্য, জীবিকার জন্য অতিরিক্ত পেশা অর্জনের জন্য জনগণকে সহায়তা করা হয়। তুলার ছোট ও মাঝারি শিল্প প্রতিদিন দিনে বাড়ছে। এটি স্থানীয় লোকেদের কাজের সহায়কগুলি পূরণ করে। কৃষি নারায়ণগঞ্জের গ্রামীণ অর্থনীতি।

নারায়ণগঞ্জ জেলার প্রাচীন শহর সোনারগাঁও অবস্থিত। সোনারগাঁও মানুষের জন্য সবচেয়ে বিখ্যাত পর্যটন জায়গা হয়ে উঠেছে। প্রতিদিন অনেক লোক এই স্থানে ছুটি কাটাতে যাচ্ছেন। নারায়ণগঞ্জ শহর ঢাকা শহর থেকে ২৪ কিলোমিটার দূরে। এই শহরে পৌঁছাতে দেড় ঘন্টা সময় লাগবে।

Author

Bangladesh Information

"Bangladesh Information" is working on the goal of promoting Bangladesh in the world. Let's fulfill Bangladesh Information's goal, you can also raise the country with the help of the Bangladesh Information.

  • leave a comment

    Your email address will not be published. Required fields are marked *